সুনামগঞ্জের শাল্লায় হিন্দু পল্লীতে হামলা, লুটপাট ও ভাঙচুরের ঘটনায় জড়িতদের এবং সকল সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্টকারীদের বিচারের দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে যুক্তরাষ্ট্রের গ্রেটার ক্যালিফোর্নিয়া হিন্দু কমিউনিটি।

স্থানীয় সময় রোববার বিকেলে লস অ্যাঞ্জেলেসে সিএনএন কার্যালয়ের সামনে তারা এই মানববন্ধন করেন। এতে অনেক বাংলাদেশি হিন্দু-মুসলিম এবং নতুন প্রজন্মের প্রতিনিধিরা স্বতস্ফূর্তভাবে যোগ দেন।

মানববন্ধনে উপস্থিত সকলে হিন্দু সম্প্রদায়ের উপর সকল নির্যাতন ও নিপীড়নের যথাযথ বিচার এবং ক্ষতিপূরণ দাবি করেন। এ সময় স্থানীয় জনতা গাড়ীর হর্ণ বাজিয়ে Hindu Lives Matter এর সাথে সংহতি প্রকাশ করেন।

পরে প্রতিবাদকারীরা লস অ্যাঞ্জেলেসের লিটল বাংলাদেশ চত্বরে এক সমাবেশের আয়োজন করেন। এসময় বক্তারা বাংলাদেশর সংখ্যালঘু হিন্দুদের উপর হামলা ও নির্যাতন রোধে কঠোর আইন প্রনয়ন ও বাস্তবায়ন এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হবার আহবান জানান।

সমাবেশে গ্রেটার ক্যালিফোর্নিয়া হিন্দু কমিউনিটির পক্ষ থেকে ক্যালিফোর্নিয়া আওয়ামী যুবলীগের সভাপতি সূবর্ণ নন্দী তাপস বলেন, সকল ধর্মের মানুষের সাথে সমন্বয় করে আমরা থাকতে চাই। আজকে আমেরিকাকে দেখেন, এখানে সকল ধর্ম-বর্ণের মানুষ একত্রে থাকছি। তেমনি আমরা বাংলাদেশেও হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিষ্টান সবাই ভাই ভাই হিসেবে থাকতে চাই এবং বাংলাদেশে আমরা দীর্ঘদিন ধরে এবং আমাদের পূর্বপুরুষরাও থেকে এসেছে। কিন্তু এই যে মাঝে মাঝে যে অত্যাচার করা হয় আমরা সেগুলোর প্রতিকার চাই।

তিনি বলেন, কয়েকদিন যাবত বাংলাদেশে যে সাম্প্রদায়িকতা হয়েছে, সেটা আমারা এই সভ্য যুগে কোনোভাবেই আশা করতে পারি না। আজকের সমাবেশ থেকে আমরা সুনামগঞ্জের শাল্লায় হিন্দু পল্লীতে হামলা, লুটপাট ও ভাঙচুরে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা এই ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ভোক্তভোগীদের পুর্বাসন, ক্ষতিপূরণ এবং তাদের পূর্ণনিরাপত্তার জোর দাবি জানাচ্ছি।

প্রতিবাদ সমাবেশ শেষে বাংলাদেশি হিন্দুদের নিরাপত্তার বাস্তবায়ন এবং সকল দাবি আদায় না হলে লস অ্যাঞ্জেলেসের বাংলাদেশ কনসুলেট এবং যুক্তরাষ্ট্র সরকারের যথাযথ কর্তৃপক্ষকে স্মারকলিপি প্রদানসহ নানাবিধ প্রতিবাদ, আন্দোলন কর্মসূচি অব্যাহত থাকবে বলে গ্রেটার ক্যালিফোর্নিয়া হিন্দু কমিউনিটি দৃঢ প্রত্যয় ব্যক্ত করে।

প্রতিবাদ সমাবেশ বাস্তবায়নে সমন্বয় এবং সার্বিক সহযোগিতা করেন সুবর্ণ নন্দী তাপস, তপন মন্ডল, রাজীব মজুমদার এবং সন্জয় ঘোষ এবং সমাবেশ সঞ্চালনা করেন বিপুল চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাবসায়ী ডা: কালী প্রদীপ চৌধুরী, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মমিনুল হক বাচ্চু, বাংলাদেশি আমেরিকান প্রেস ক্লাব অব ক্যালিফোর্নিয়ার সভাপতি শামসুল ইসলাম, অ্যাটর্নি এ্যামি ঘোষ, রানা হাসান মাহমুদ এবং হিন্দু কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গসহ অনেকে।