১৯৭৫ সালের ৩রা নভেম্বর ঢাকা জেলের অভ্যন্তরে নির্মমভাবে খুন হওয়া মহান মুক্তিযুদ্ধের মুজিব নগর সরকারে প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদসহ জাতীয় চার নেতার প্রতি সন্মান ভালবাসা ও তাদের স্বপ্নের শোষন মুক্ত সোনার বাংলাদেশ প্রতিষ্ঠার শপথের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় জেল হত্যা দিবস পালিত হয়েছে।

রোববার (১ লা নভেম্বর) দুপুর ২টায় ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের উদ্যোগে লস অ্যাঞ্জেলেসের উডলি পার্কের খোলা মাঠে এর আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন মরহুম তাজউদ্দীন আহমেদ কন্যা শারমিন আহমেদ রিমি। বিশেষ অতিথি ছিলেন ঢাকা মহানগর আওয়ামী লীগের দীর্ঘ দিনের নিবেদিত নেতা জনাব মেজবাহুর রহমান রতন।

এছাড়া অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন- মোস্তাইন দারা বিল্লাহ, সোহেল রহমান বাদল, শামীম হোসেন, আজিজ মোহাম্মদ হাই, সোহেল ইসলাম, নজরুল আলম, রানা মাহমুদ, আলী আহমেদ পারিস প্রমুখ।

সভায় বক্তারা বলেন, মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের পথকে চিরতরে বন্ধ করতে ৭১ এর পরাজিত শক্তি স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করেই তাদের প্রতিহিংসাপরায়ণতা শেষ করেনি। বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহযোদ্ধা জাতীয় চার নেতাকে ৭৫ এর ৩রা নভেম্বর জেলখানায় নির্মমভাবে হত্যা করে ।

‘মুজিব কোট পরলেই বঙ্গবন্ধুর সৈনিক হওয়া যাবে না। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ এবং লালন করে বাংলার মাটি ও মানুষের পক্ষের রাজনীতি করতে পারলেই বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি সন্মান জানানো হবে।’

ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা: রবি আলমের উপস্থাপনা ও ব্যবস্থাপনায় আয়োজিত এই সভার সভাপতি ছিলেন শফিকুর রহমান।