করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় চলতি বছরে জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল করা হলেও শিক্ষার্থীদের সার্টিফিকেট দেয়া হবে।

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘অষ্টম শ্রেণির সনদ বোর্ড যেভাবে দেয় সেভাবেই দেবে।’

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক, বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, করোনার বিস্তার রোধ ও শিক্ষার্থীদের নিরাপত্তায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। গত ১৭ মার্চ থেকে দফায় দফায় ছুটি বাড়িয়ে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এ কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষাও বাতিল করা হয়। যেহেতু পাবলিক পরীক্ষা হিসেবে এই পরীক্ষার সনদ দিতো শিক্ষা বোর্ডগুলো, তাই এবারও অষ্টম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীকে বোর্ডগুলো সনদ দেবে। কোনও অনুত্তীর্ণ শিক্ষার্থী থাকবে না।

এদিকে এবার এবার এইচএসসি ও সমমানের মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন। জেএসসি ও এসএসসি পরীক্ষার ভিত্তিতে মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়ায় এবার কোনো ফেল থাকছে না, সবাই পাস করতে যাচ্ছে।